স্বাধীনতা দিবসের সেকাল ও একাল

স্বাধীনতা দিবস হল ভারতের একটি জাতীয় দিবস। 15 August 1947 বা ১৩৫৪ বঙ্গাব্দের ২৯ শ্রাবণ ব্রিটিশ রাজশক্তির শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছিল। সেই ঘটনাটিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতি বছর 15 August তারিখটিকে ভারতে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

Independence Day

পশ্চিমবঙ্গে নদিয়া জেলার কিছু জায়গায় স্বাধীনতা দিবস 15 August জায়গায় 17-18 August পালন করা হয়, কারণ মানচিত্র অঙ্কনের ভুলের জন্য নদিয়া জেলার বাকি অংশ পাকিস্তানের অংশ হয়ে গিয়েছিল এবং 17 August -এর রাতে এই ত্রুটি সংশোধন করা হয়েছিল।

Indian National Congress-এর নেতৃত্বে প্রধানত Non-violent, অসহযোগ ও আইন অমান্য আন্দোলন এবং বিভিন্ন চরমপন্থী গুপ্ত রাজনৈতিক সমিতির violent আন্দোলনের পথে পরিচালিত এক দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের পর India স্বাধীনতা অর্জন করে। স্বাধীনতা আন্দোলনে কয়েক হাজার মানুষ শহিদ হয়েছেন। অনেক বিপ্লবীকে কারাগারে বন্দি করে রাখা হয়েছিল চলত চরম অত্যাচার।

Indian Empire ধর্মের ভিত্তিতে বিভাজিত হয় এবং তার ফলে India ও Pakisthan- এর জন্ম ঘটে। দেশভাগের ঠিক আগে ও পরে সাম্প্রদায়িক দাঙ্গায় প্রচুর ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। অনেক মানুষ প্রাণ হারান এবং 1 crore 50 lakhs এরও বেশি মানুষ গৃহহারা হন।

15 August 1947 জওহরলাল নেহেরু ভারতের প্রথম Prime Minister পদে শপথ নেন ও পর দিল্লির লাল কেল্লায় লাহোরি গেটের উপর ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর থেকে প্রতি বছর Independence Day উপলক্ষে ভারতের Prime Minister লাল কেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির উদ্দেশ্যে ভাষণ দেন।

জাতীয় পতাকা উত্তোলন, প্রভাতফেরি, কুচকাওয়াজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সারা দেশে Independence Day পালন করা হয়। এই দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে এবং অন্যান্য অফিস-আদালতে মিষ্টান্ন বিতরণ করা হয়। কিন্তু Independence Day – এর দিন জাতীয় ছুটির দিন হওয়ার দরুন সব কর্ম ক্ষেত্রে ও শিক্ষা ক্ষেত্রে ছুটির পরিবেশ থাকে।